-->
Cyber School http://cyberschoolbd.blogspot.com/2015/07/blog-post_30.html

উইন্ডোজ ১০ঃ যেভাবে ফ্রিতে ডাউনলোড, ইনস্টল ও অ্যাকটিভ করবেন

বহুল প্রতিক্ষিত মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ “উইন্ডোজ ১০” অবমুক্ত হলো (২৯ জুলাই ২০১৫)। প্রথম বছর উইন্ডোজ ৭ এবং ৮ ব্যবহারকারীরা এটি বিনামূল্যে আপডেট করতে পারবেন। তবে সেজন্য মাইক্রোসফটের ইমেল ঠিকানা লিখে নিবন্ধন করতে হবে। এরপর আপনার কম্পিউটার ল্যাপটপ কিংবা ডেস্কটপ বা স্মার্টফোনে ইন্টারনেটের মাধ্যমে উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা যাবে (এজন্য
৩ গিগাবাইটের মত ডাউনলোড করতে হবে)। তবে চাইলে অফলাইনেও উইন্ডোজ ১০ আপডেট করা যাবে। নতুন করে ইনস্টল করলে প্রোডাক্ট কী লাগবে তবে উইন্ডোজ ৭/৮ এর উপরে আপডেট করলে প্রোডাক্ট কী লাগবে না।


প্রথমেই এক নজরে নিচের ভিডিওটিতে দেখে নিন Windows 10 review


ডাউনলোড করার পূর্বে নিচের চিত্রের বিষয়গুলা একবার খেয়াল করে নিন;
  
টরেন্ট ডাউনলোড লিঙ্কঃ 
Windows 10 Edition৩২ বিট৬৪ বিট
Windows 10 Homeডাউনলোড (2.93 GB)ডাউনলোড (3.81 GB)
Windows 10 Proডাউনলোড (2.94 GB)ডাউনলোড (3.79 GB)
Windows 10 Enterpriseডাউনলোড (2.72 GB)ডাউনলোড (3.67 GB)
Windows 10 Educationডাউনলোড (2.72 GB)ডাউনলোড (3.67 GB)
 কোন ভার্সনটি কেমন তা জানতে এখানে ক্লিক করুন।

Download  windows-10 32 bit or 64 bit
ডাউনলোড লিংকে ক্লিক করার পর নিচের চিত্রের মত ওয়েব পেইজ আসবে;

এবার ৩২ বা ৬৪ বিট সিলেক্ট করুন।
তাহলে MediaCreationToolx64 নামক একটি ফাইল ডাউনলোড হবে;

ওপেন করুন ডাউনলোড করা ফাইল টি Run As Admin নিচের ছবির মতো;

windows 10 Setup এ  একটি পেজ খুলবে নিচের ছবির মতো
Create installation media for another PC সিলেক্ট করুন .ISO or .ESD ফাইল টি ডাউনলোড করার জন্য
সিলেক্ট করুন NEXT

এবার বাই ডিফল্ট ভাষা English(US), EDITION WINDOWS  PRO and Bit Version x64 or x32 সিলেক্ট করুন;

এবার Choose করুন Which Media to Use
আমি .ISO ফাইল সিলেক্ট করলাম; আপনি USB অপসন চাইলে সিলেক্ট করতে পারেন
press NEXT Download শুরু করার জন্য;

 আপনার কাছে সেভ কোথায়ে করা হবে তার একটি কনফার্ম-এসন আসবে।
আপনি রিনেম করতেও পারেন।
ডাউনলোড শেষ হলে ISO File টি ডিভিডি তে সেভ করে রাখুন আর তৈরী হয়ে গেল উইণ্ডোস ১০ ফাইনাল বিল্ড তাও ওরিজিনাল মাইক্রোসফট সার্ভার থেকে;

See, How to install windows 10 step by step to this video


এবার windows active করার পালা।
যদি আপনি ক্লিন ইনস্টল করেন তখন এক্টিভেটর লাগবে।

উইন্ডোজ ১০ – পারমানেন্ট একটিভেশন

আমরা উইন্ডোজ ১০ কে আজ দুইভাবে একটিভেট করার প্রক্রিয়া দেখাবো। প্রথম প্রক্রিয়ায় থাকবে কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ ১০ একটিভেশন এবং দ্বিতীয় প্রক্রিয়ায় থাকবে মাইক্রোসফট KMS (Key Management Server) হ্যাকিং সফটওয়্যার দিয়ে একটিভেশন। আমরা যেহেতু মাইক্রোসফট KMS ব্যবহার করে উইন্ডোজ একটিভেট করবো সেহেতু উইন্ডোজ সিকিউরিটির জন্য এই KMS এর Meaning মজা করে Kill My Self বললেও বলতে পারেন। যাহোক, যে প্রক্রিয়াতেই উইন্ডোজ একটিভেট করেন না কেন আপনার প্রয়োজন হবে উইন্ডোজ ১০ এর অরিজিনাল সিরিয়াল নাম্বার। চিন্তার কিছু নেই, নিচের সারণী হতে আপনার উইন্ডোজ ১০ এর ভার্সন অনুযায়ী যার যে সিরিয়াল প্রয়োজন বেছে নিতে পারেন। 
Operating System Edition               KMS Client Setup Key
 Windows 10 Professional                W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX
 Windows 10 Professional N             MH37W-N47XK-V7XM9-C7227-GCQG9
 Windows 10 Enterprise                  NPPR9-FWDCX-D2C8J-H872K-2YT43
 Windows 10 Enterprise N               DPH2V-TTNVB-4X9Q3-TJR4H-KHJW4
 Windows 10 Education                  NW6C2-QMPVW-D7KKK-3GKT6-VCFB2
 Windows 10 Education N               2WH4N-8QGBV-H22JP-CT43Q-MDWWJ
 Windows 10 Enterprise 2015 LTSB    WNMTR-4C88C-JK8YV-HQ7T2-76DF9
 Windows 10 Enterprise 2015 LTSB N 2F77B-TNFGY-69QQF-B8YKP-D69TJ

আপনি যদি উইন্ডোজ ১০ নতুন করে ইনস্টল দেন তাহলে উপরের দেওয়া সিরিয়াল নাম্বারগুলো ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করুন। না হলে পরবর্তি একটিভেশনে ঝামেলা হতে পারে। এই সিরিয়ালগুলো দিয়েই আমরা উইন্ডোজ ১০ এর পারমানেন্ট একটিভেশন দেখাবো। তাহলে চলুন শুরু করা যাক।

উইন্ডোজ ১০ – কমান্ড প্রম্পট এর সাহায্যে একটিভেশন

এই প্রক্রিয়াটা মূলত অভিজ্ঞদের জন্য কিংবা যারা অজানাকে জানতে উৎসুক তাদের জন্য। এই প্রক্রিয়ায় যেকোন ভার্সনের উইন্ডোজ ১০ একটিভেট করা যাবে। আমি আমার উইন্ডোজ ১০ প্রো ৩২ বিট ইনস্টল করে দেখাচ্ছি। আপনারা আপনাদের মতো করে একটিভেট করবেন। একটিভেশন প্রক্রিয়া স্টেপ বাই স্টেপ দেখানো হলো। আশা করি মনযোগ সহকারে দেখবেন এবং নিজে সফলভাবে করবেন।
  • প্রথমে স্টার্ট মেনু হতে কমান্ড প্রম্পটটি এডমিন হিসাবে রান করুন।
  • এবার কমান্ড প্রম্পটি নিচের মতো চিত্র দেখতে পারবেন।
  • এবার টিউন থেকে slmgr /ipk W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX লেখাটি কপি করুন। এখানে দেখুন লাল চিহিৃত অংশটি হলো সিরিয়াল নাম্বার। আপনি যে ভার্সনটি একটিভেট করতে চান উপরের সারণী হতে সেই ভার্সনের সিরিয়াল নাম্বার এখানে বসাতে হবে। এবার কপি করা লেখাটি কমান্ড লাইনে পেস্ট করুন এবং এন্টার চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করুন তাহলে নিচের মতো সাক্সেসফুল উইন্ডো আসবে।
  • এবার টিউন থেকে slmgr /skms kms.xspace.in লেখাটি কপি করুন এবং কমান্ড লাইনে পেস্ট করুন এবং এন্টার চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করুন তাহলে নিচের মতো সাক্সেসফুল উইন্ডো আসবে।
  • এবার টিউন থেকে slmgr /ato লেখাটি কপি করুন এবং কমান্ড লাইনে পেস্ট করুন এবং এন্টার চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করুন তাহলে নিচের চিত্রের মতো উইন্ডোজ একটিভেশন সাক্সেসফুল দেখাবে।
  • এতো সহজেই একটিভেশন কমপ্লিট হতে পারে এটা বিশ্বাস না হলে কম্পিউটার এর প্রোপাটিস বের করুন এবং দেখুন উইন্ডোজ একটিভেট হয়েছে। এতো দামী উইন্ডোজ সহজেই একটিভেট করে দিলাম, আমার জন্য তাহলে কী থাকছে?
এই সহজ প্রক্রিয়াটাও যদি আপনাদের বোধগম্য না হয় তাহলে আপনার জন্য রয়েছে আরও এক পদ্ধতি। এটা পানির মতো সহজ কারন এর সাথে রয়েছে বরাবরের মতো আমার দেওয়া মেডিসিন ফাইল। যেটা দিয়ে এমন কোন রোগ নেই যেটা ছাড়েনি। আজও তার ব্যতিক্রম হবে না আশা করি।

উইন্ডোজ ১০ – মেডিসিন ফাইলের সাহায্যে একটিভেশন

এবার উইন্ডোজ ১০ এর জন্য এখানে ক্লিক করে মেডিসিন ফাইলটি ডাউনলোড করে নিন। তারপর সেটাকে এডমিন হিসাবে রান করুন। নিচের চিত্রের মতো উইন্ডো দেখতে পাবেন। এবার জাস্ট একটিভেট উইন্ডোজ বাটনে ক্লিক করুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। তাহলেই দেখবেন উইন্ডোজ একটিভেট হয়ে গেছে।
আশা করছি এই পোস্টটি যারা পড়ছেন তারা সবাই উইন্ডোজ ১০ সফলভাবে একটিভেট করতে পেরেছেন। ভবিষ্যতেও কোন প্রকার সমস্যা ছাড়ায় একটিভেট করতে পারবেন বলে আশা রাখি।
মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘উইন্ডোজ ১০ শুধু মাইক্রোসফটেই নয় পুরো প্রযুক্তি দুনিয়াতেই নতুন যুগের সূচনা করবে।’মাইক্রোসফটের দাবি, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম হবে অধিক দ্রুতগতির, অধিক নিরাপদ ও সহজ। নতুন এই অপারেটিং সিস্টেমে জনপ্রিয় স্টার্ট বাটন ফিরে আসছে যা উইন্ডোজ ৮ এ সরিয়ে ফেলেছিল মাইক্রোসফট।এ ছাড়াও ফিচার হিসেবে উন্নত ডিজিটাল সহকারী 'কর্টানা', ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে মাইক্রোসট এজ নামের একটি ব্রাউজার থাকছে উইন্ডোজ ১০ এর সাথে। দীর্ঘদিন থেকে কনজিউমার বিল্ড এর মাধ্যমে ব্যবহারকারীদের মতামত নিয়ে এর আনুষ্ঠানিক সংস্করণ ছাড়া হল।
এই প্রথম স্মার্টফোন, ট্যাবলেট আর কম্পিউটার, তিন ধরনের যন্ত্রেই সাবলীল ভাবে কাজ করবে উইন্ডোজ ১০। তিনটি গ্যাজেটের মধ্যে সংযোগকে আরও সহজ করে তুলবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?