-->
Cyber School http://cyberschoolbd.blogspot.com/2015/07/blog-post_64.html

ফেসবুকের নতুন চমকঃ ব্লক লিস্টের পর এবার রিস্ট্রিকটেড লিস্ট

ফেসবুক ইউজ করেন অথচ ব্লক লিস্টের নাম শুনেন নি এরকম ব্যাবহারকারী আপনি অনলাইনে মাইক্রোস্কোপ দিয়েও খুঁজে পাবেন না। তবে এবার ফেসবুক তার বাবহারকারীদের বাড়তি সুবিধা দিতে ব্লক লিস্টের পাশাপাশি রাস্ট্রিকটেড লিস্ট নিয়ে এসেছে। যার কারণে আপনের ফেসবুক ব্রাউজিং হবে আরো প্রণবন্ত আরো
ঝামেলা মুক্ত। এমন অনেক বিরক্তিকর ব্যাক্তি আছে যাদেরকে আপনি ব্লক করতে পারছেন প্রেস্টিজের জন্য। কিংবা এমন অনেক ব্যাক্তিই হয়ত আছে যাদের ম্যাসেজ পর্যন্ত আপনি দেখতে চান না। কিন্তু আবার তাদেরকে ব্লকও করতে পারছেন না। এদেরকে সায়েস্তা করার জন্যই এসেছে রাস্ট্রিকটেড লিষ্ট।



রাস্ট্রিকটেড লিষ্টে কাউকে অ্যাড করলে সে আপনের পাবলিক প্রোফাইল ছাড়া আর কিছুই দেখতে বা করতে পারবে না। রাস্ট্রিকটেড লিষ্টে আপনের কোন ফ্রেন্ডকে যদি অ্যাড করেন, তাহলে সে বুঝতেও পারবে না যে আপনি তাকে রাস্ট্রিকটেড লিষ্টে অ্যাড করেছেন। তাই এটির সুবিধা যে ব্যাপক তা তো বুঝতেই পারছেন।

তো চলুন দেখে নিই কিভাবে রাস্ট্রিকটেড লিষ্টে আপনের কোন ফ্রেন্ডকে অ্যাড করবেনঃ
এই জন্য প্রথমেই ফেসবুকের Settings থেকে blocking এ যান। এবার লক্ষ করুন নিচের চিত্রের মত কিছু দেখতে পাচ্ছেন কিনাঃ
এবার উপরের চিত্রের edit list এ ক্লিক করুন। তাহলে নিচের চিত্রের মত আসবেঃ
উপরের চিত্রের মত এবার on this list থেকে friends এ ক্লিক করুন। তারপর যাকে যাকে রাস্ট্রিকটেড লিস্টে অ্যাড করতে চান তাকে তাকে সিলেক্ট করে নিচের চিত্রের মত finish বাটনে ক্লিক করুন। বুঝতে প্রবলেম হলে নিচের চিত্রটি লক্ষ করুনঃ
ব্যাস আপনের কাজ শেষ। এবার বসে বসে আরাম করুন। আরকবার বলে রাখি রাস্ট্রিকটেড লিষ্টে কাউকে অ্যাড করলে সে আপনের পাবলিক প্রোফাইল ছাড়া আর কিছুই দেখতে বা করতে পারবে না। রাস্ট্রিকটেড লিষ্টে আপনের কোন ফ্রেন্ডকে যদি অ্যাড করেন, তাহলে সে বুঝতেও পারবে না যে আপনি তাকে রাস্ট্রিকটেড লিষ্টে অ্যাড করেছেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?